Subscribe Us

header ads

উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায়

 উইন্ডোজ ১০ বর্তমান সময়ে বহুল ব্যবহৃত একটি গ্রাফিক্যাল অপারেটিং সিস্টেম। এই উইন্ডোজ ১০  অপারেটিং সিস্টেমটি মাইক্রোসফট কোম্পানির অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় বহুল ব্যবহৃত হয়েছে এবং বহুল প্রসিদ্ধও বটে। আমরা যারা নতুন কম্পিউটার বা ল্যাপটপ ক্রয় করি, আমরা সকলেই মূলত এই উইন্ডোজ ১০ এর বিভিন্ন ভার্সন ব্যবহারের মাধ্যমে কম্পিউটার ব্যবহার শুরু করে থাকি।


উইন্ডোজ ১০ এর অন্যান্য জনপ্রিয় ফিচারগুলো থেকে একটি ফিচার হচ্ছে, উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট হওয়া। এই ফিচারটির মাধ্যমে মাইক্রোসফট থেকে রিলিজ করা সমস্ত আপডেট ইন্টারনেট কানেকশনের মাধ্যমে প্রতিটি কম্পিউটারে অটোমেটিক আপডেট হয়ে থাকে। 

যদিও এই ফিচারটি বহুল জনপ্রিয়, কিন্তু অনেকের নিকট এই ফিচারটি একটি বিরক্তিকর কারন হয়ে উঠে। কিন্তু, উইন্ডোজ ১০ ভার্সনে উইন্ডোজ অটোমেটিক আপডেট হওয়ার বিষয়টি আপনার নিয়ন্ত্রণে নয়। কেননা, কোন সাধারণ মানুষ এই অটোমেটিক আপডেট ফিচারটি বন্ধ করতে পারেনা।

সুতরাং, আপনি যদি আপনার ব্যবহার করা কম্পিউটারে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় জানতে চান, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় সম্পর্কে জানাবো।

কেনো উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করবেন?

মাইক্রোসফট কোম্পানি থেকে রিলিজ করা উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট মূলত আপনার কম্পিউটারে ব্যবহার করা বিভিন্ন সিস্টেম আপডেট করে তুলে এবং আপনার সিকিউরিটি ইম্প্রুভ করে। যদিও এটি ভালো দিক, কিন্তু এই উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট মূলত আপনার ব্যাকগ্রাউন্ডে আপনার অজান্তে হয়ে থাকে। যার কারনে কখনো কখনো আপনার ইন্টারনেট কানেকশন বা আপনার অপারেটিং সিস্টেম নিম্মগতি হয়ে যায়। তাছাড়া কখনো এমন হয় যে, আপনি কিছু কিছু সফটওয়্যার বা সিস্টেম ব্যবহারের ক্ষেত্রে পুরাতন ভার্সন ব্যবহার করা আপনার জন্য যৌক্তিক মনে করছেন, কিন্তু এই উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেটের কারণে আটনি সেটি পারছেন না। তাছাড়া বেশিরভাগ সময় উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট হওয়ার পর আপনার অপারেটিং সিস্টেম Reboot নেয়। আর অবশ্যই এই ব্যপারটি আপনার কাজের ক্ষেত্রে বিঘ্নতা ঘটাতে পারে। তাই আমরা মনে করে থাকি যে প্রত্যেক ব্যবহারকারীর জন্য উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় জানা জরুরী।

বেশকিছু মানুষ এই উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় না থাকার কারণে সমালোচনা করেছিলো, যার ফলে মাইক্রোসফট কোম্পানি ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় নিয়ে এসেছে। কিন্তু আরো হতাশা করার মত সংবাদ হলো যে, মাইক্রোসফট কোম্পানি উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় এমন উপায়ে রিলিজ করেছে যে কোন সাধারণ মানুষ তা সহজেই খুঁজে পাবে না।

তাই আজকের আর্টিকেলে আমরা আপনাদের উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় সম্পর্কে জানাবো। যদি আপনি অন্যান্য সকলের মতো উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় সম্পর্কে জানতে চান, তাহলে আমাদের আর্টিকেলটি পড়ুন।

Windows Update Service ব্যবহারের মাধ্যমে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করুন

  • উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার সর্বপ্রথম উপায় হলো, আপনার কিবোর্ড থেকে Win+R বাটন ক্লিক করে Run Command চালু করুন। অতঃপর সেখানে services.msc টাইপ করুন এবং OK বাটনে ক্লিক করুন।
  • পরবর্তী পেজে আপনি Windows Update নামে একটি অপশন পাবেন। তাতে ডাবল ক্লিক করুন।
  • তারপর আপনি একটি Windows Update Properties পেজ পাবেন। তাতে Statup type অপশনে ক্লিক করুন এবং তা ডিজেবল করে দিন। তারপর OK বাটনে ক্লিক করুন।

এইভাবে আপনি উপরোক্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করতে পারবেন।

Registry Editor ব্যবহারের মাধ্যমে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করুন

  • উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার দ্বিতীয় উপায় হলো, আপনার কিবোর্ড থেকে Win+R বাটন ক্লিক করে Run Command চালু করুন। অতঃপর সেখানে regedit টাইপ করুন এবং OK বাটনে ক্লিক করুন।
  • তারপর আপনার সামনে Registry Editor অপেন হবে। সেখানে আপনি Computer > HKEY_LOCAL_MACHINE > SOFTWARE > Policies > Microsoft > Windows অপশনে প্রবেশ করুন বা নিম্মোক্ত Path আপনার এড্রেসবারে কপি করে Paste করে দিন।
 Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows

  • তারপর Windows > New > Key অপশনে প্রবেশ করুন।
  • তারপর এটি একটি নতুন Key তৈরি করে দিবে। সেই Key এর নাম WindowsUpdate দিন। তারপর পুনরায় WindowsUpdate > New > Key অপশনে প্রবেশ করুন।
  • তারপর পুনরায় এটি একটি নতুন Key তৈরি করে দিবে। সেই Key এর নাম AU দিন। তাতে ডাবল ক্লিক করুন এবং খালি স্থানে রাইট ক্লিক করুন। তারপর New > DWORD (32-bit) Value অপশনে যান। 
  • তারপর পুনরায় এটি একটি নতুন Key তৈরি করে দিবে। সেই Key এর নাম AUOptions দিন। তারপর এটিতে ডাবল ক্লিক করুন। অতঃপর Hexadecimal সিলেক্ট করুন এবং Value data স্থানে আপনার রিকোমেন্ড অনুযায়ী নিম্মোক্ত সংখ্যা থেকে যেকোনো একটি সিলেক্ট করুন।
    ‘2’: notify for download and automatically install updates
      ‘3’: automatically download and notify for installation of updates
        ‘4’: automatically download and schedule installation of updates
          ‘5’: allow the local admin to configure these settings


          এইভাবে আপনি উপরোক্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করতে পারবেন।

          Group Policy Editor ব্যবহারের মাধ্যমে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করুন

          • উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার দ্বিতীয় উপায় হলো, আপনার কিবোর্ড থেকে Win+R বাটন ক্লিক করে Run Command চালু করুন। অতঃপর সেখানে gpedit.msc টাইপ করুন এবং OK বাটনে ক্লিক করুন।
          • তারপর আপনার সামনে Group Policy Editor অপেন হবে। সেখানে আপনি Computer Configuration > Administrative Templates > Windows Components > Windows Update অপশনে প্রবেশ করুন বা নিম্মোক্ত Path আপনার এড্রেসবারে কপি করে Paste করে দিন।
            Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Update

            • তারপর পেজে আপনি Configure Automatic Updates নামে একটি অপশন পাবেন। তাতে ডাবল ক্লিক করুন। 
            • তারপরের পেজে অপশনটি Enable করে দিন। অতঃপর সেখানে Configure automatic updating নামে একটি অপশন পাবেন, তাতে ক্লিক করুন এবং দুই নাম্বার অপশনটি সিলেক্ট করে দিন।

            এইভাবে আপনি উপরোক্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করতে পারবেন।

            তাছাড়া যদি আপনি আপনার ডাটা প্লান লিমিটেড করে রাখেন, তাহলেও আপনি সহজেই উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করতে পারবেন। উপরোক্ত পদ্ধতি ছাড়াও উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার অন্যান্য উপায় থাকতে পারে। তবে, আর্টিকেলে উল্লেখ করা উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায়গুলো আমাদের পরীক্ষিত।

            নোটঃ আর্টিকেলে দেখানো উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় পদ্ধতি সম্পূর্ণ Windows 10 pro ভার্সনে দেখানো হয়েছে। যদি আপনি উইন্ডোজ ১০ এর অন্যান্য ভার্সন ব্যবহার করে থাকেন, তাহলে কিছুক্ষেত্রে সমস্যা হতে পারে।

            উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করুন।

            একটি মন্তব্য পোস্ট করুন

            0 মন্তব্যসমূহ